বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০২১
Home ঢালিউড ঢালিউড ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাতে পারে যে সিনেমাগুলো

ঢালিউড ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাতে পারে যে সিনেমাগুলো

ঢালিউড ২০২১

পুরো বিশ্বের মত করোনা মহামারীর কারনে বাংলাদেশেও বন্ধ ছিলো হলে  সিনেমার প্রদর্শনী। নতুন প্রত্যাশা নিয়ে শুরু করা ঢালিউডের চলচ্চিত্র অঙ্গনেও নেমে আসে স্থবিরতা। সিনেমার মুক্তির পাশাপাশি বন্ধ ছিলো সিনেমার নির্মানও। করোনার কারনে সিনেমাহলে প্রদর্শনীর উপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে ‘বিশ্বসুন্দরী’ বেশ আলোচিত হয়েছে। এদিকে নতুন বছরকে সামনে রেখে মুক্তি আটকে যাওয়া সিনেমাগুলোর মুক্তির প্রস্তুতি নিচ্ছেন এর নির্মাতারা। সিনেমা নিয়ে প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে ইতিমধ্যে মুক্তির প্রস্তুতি নিচ্ছে ঢালিউডের বিগ বাজেটের বেশ কিছু সিনেমা।

- Advertisement -

নতুন বছরে বাংলা সিনেমা শিল্প ঘুরে দাঁড়াবে বলেই প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। এই ঘুরে দাঁড়ানোর পথে যে সিনেমাগুলো মাত করতে পারে – সেরকম কিছু সিনেমার কথা থাকছে আমাদের এই প্রতিবেদনে।

১। অপারেশন সুন্দরবন

- Advertisement -

একঝাঁক তারকা নিয়ে এ বছরেই মুক্তি পাচ্ছে ভিন্নধর্মী অ্যাকশন, থ্রিলার এবং রোমান্টিকতায় ভরপুর র‌্যাব নির্মিত বহুল আলোচিত চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’। সিনেমাটি নিয়ে এরই মধ্যে দর্শকের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে। দীপংকর দীপন পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, রোশান, নুসরাত ফারিয়া, রিয়াজ ও তাসকিন রহমান।

২। মিশন এক্সট্রিম

গত রোজার ঈদে মুক্তির কথা থাকলেও মহামারির কারণে মুক্তি পায়নি বহুল আলোচিত পুলিশ অ্যাকশন সাসপেন্স থ্রিলার সিনেমা ‘মিশন এক্সট্রিম’। সর্বশেষ ঘোষনা অনুযায়ী আগামী ঈদে মুক্তি পাবে বিগ বাজেটের দুই খণ্ডের সিক্যুয়েল এই সিনেমার প্রথম খণ্ড। সানী সানোয়ারের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপের ওপর ভিত্তি করে নির্মিত এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ।

৩। বিদ্রোহী

এদিকে প্রতি বছরের মত এবছর ঈদেও মুক্তি পেতে পারে শাকিব খানের সিনেমা। সর্বশেষ খবর অনুযায়ী আগামী ঈদে মুক্তি পাবে শাকিব-বুবলী জুটির সিনেমা ‘বিদ্রোহী’। শাপলা মিডিয়ার ব্যানারে সেলিম খান প্রযোজিত এই সিনেমাটি পরিচালনা করেছেন শাহীন সুমন। তবে এখন পর্যন্ত সিনেমাটির ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

৪। পাপ–পুণ্য

আগামী মার্চে মুক্তি পেতে পারে ‘মনপুরা’ খ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ–পুণ্য’। সিয়াম আহমেদ, আফসানা মিমি ও শারমিন সুমি অভিনীত সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্মস। বিভিন্ন মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী সিনেমাটি এখন সেন্সরে রয়েছে।

৫। বিক্ষোভ

শাপলা মিডিয়ার কর্নধার সেলিম খানের ছেলে শান্ত খান এবং কলকাতার নায়িকা শ্রাবন্তীকে নিয়ে পরিচালক শামীম আহমেদ রনির সিনেমা ‘বিক্ষোভ’ মুক্তি পাবে এই বছর। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত বাংলা সিনেমার আইটেম গানে নাচবেন বলিউডের সানি লিওন। ‘বিক্ষোভ’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান স্টোরি স্প্যানিযাশ মিডিয়া। প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী পিংকি খান শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খানের মেয়ে।

৬। শান

এমএ রহিম পরিচালিত ‘শান’ সিনেমাটিও মুক্তি পাবে এই বছর। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, তাসকিন এবং পূজা চেরি। ইতিমধ্যে সিনেমাটির চিত্রায়ন শেষ হয়েছে বলে জানা গেছে। গানের শুটিং সম্পন্ন হলেই শুরু হবে মুক্তির প্রস্তুতি।

৭। জ্বীন

মুক্তির তালিকায় রয়েছে জাজ মাল্টিমিডিয়ার সিনেমা ‘জ্বীন’। নাদের চৌধুরী পরিচালিত এই সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরি, রোশান ও সজল। সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরেই মুক্তি পাবে এই সিনেমা।

৮। ক্যাসিনো

সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’ সিনেমাটি মুক্তির কথা রয়েছে এই বছর। এই সিনেমায় প্রথমবারের মত শাকিব খান ছাড়া অন্য নায়কের বিপরীতে অভিনয় করছেন নায়িকা শবনম বুবলী। সিনেমায় তিনি চিত্রনায়ক নিরবের বিপরীতে অভিনয় করছেন।

৯। দিন দ্য ডে

মুক্তির প্রস্তুতি নিচ্ছে অনন্ত জলিলের নতুন সিনেমা ‘দিন দ্য ডে’। ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে এই সিনেমাটি। পরিচালনা করছেন ইরানের মুর্তজা অতাশ জমজম। অনন্তের সঙ্গে জুটি হিসেবে রয়েছে বর্ষা। এছাড়া নবাগত নায়ক হিসেবে অভিনয় করেছেন সুমন ফারুক।

১০। বর্ডার

বাংলাদেশ-ভারত সীমান্তের মানুষের জীবনযাত্রা ও ওই অঞ্চলের বিভিন্ন চোরাচালান নিয়ে নির্মিত হচ্ছে নতুন সিনেমা ‘বর্ডার’। সৈকত নাসির পরিচালিত এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন সাঞ্জু জন এবং অধরা খান। সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরই মুক্তি পাবে এই সিনেমা।

১১। পরান

রায়হান রাফি পরিচালিত সিনেমা ‘পরান’ মুক্তি পেতে পারে আগামী ভালোবাসা দিবসে অর্থাৎ ১৪ই ফেব্রুয়ারি। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন শরীফুল রাজ, ইয়াশ রোহান ও মিম। জানা গেছে ভালোবাসা দিবসে মুক্তির টার্গেটেই প্রস্তুতি নিচ্ছেন নির্মাতারা।

১২। ঢাকা ২০৪০

ভবিষ্যৎ ঢাকার কাল্পনিক চিত্র পর্দায় তুলে ধরবেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত পরিচালক দীপংকর দীপন নির্মান করছেন ‘ঢাকা ২০৪০’। সিনেয়ামটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করছেন বাপ্পি চৌধুরী, নুসরাত ফারিয়া ও নুসরাত ইমরোজ তিশা। সনেট কুমার সাহা প্রযোজিত সিনেমাটি চলতি বছরে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

১৩। কমান্ডো

আগামী ঈদে মুক্তি পাচ্ছে শামীম আহমেদ রনি পরিচালিত সিনেমা ‘কমান্ডো’। সেলিম খান প্রযোজিত এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন কলকাতার সুপারস্টার দেব ও বাংলাদেশের জাহারা মিতু। ইতিমধ্যে সিনেমাটির টিজার প্রকাশ করা হয়েছে, তবে ইসলামকে অবমাননার অভিযোগে সমালোচনার মুখে সরিয়ে নেওয়া হয়েছে সিনেমাটির টিজার।

১৪। অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন

সরকারী অনুদানে নির্মিতব্য ‘অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন ঢালিউডের জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদ ও ঢাকাই চলচ্চিত্রে লাস্যময়ী চিত্রনায়িকা পরীমনি। আবু রায়হান জুয়েল পরিচালিত এই সিনেমা সহপ্রয়োজনা করেছেন ডিজিটাল প্লাটফর্ম বঙ্গ বিডি। চলতি বছরেই মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

১৫। মুক্তি

‘অগ্নি’ এবং ‘বিজলি’ সিনেমার পর আবারও লেডী একশন সিনেমা তৈরী করছেন আলোচিত পরিচালক ইফতেখার চৌধুরী। সিনেমাটির নাম ভূমিকায় নবাগতা রাজ রিপা। শোনা যাচ্ছে সিনেমাটিতে তার বিপরীতে ৭ জন নায়ক অভিনয় করছেন।

১৬। আগুন

গত বছর শাকিব খানকে নিয়ে পরিচালক বদিউল আলম খোকন শুরু করেছিলেন তার নতুন সিনেমা ‘আগুন’ এর শুটিং। করোনার কারনে এই মুহূর্তে বন্ধ আছে সিনেমার চিত্রায়ন। সিনেমাটিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করছেন নবাগত নায়িকা জাহরা মিতু। শুটিং শেষ করে এই বছরেই মুক্তি পেতে পারে এই সিনেমা।

১৭। ইত্তেফাক

সিয়াম আহমেদ ও বিদ্যা সিনহা মীমকে নিয়ে পরিচালক রায়হান রাফি নির্মান করছেন ‘ইত্তেফাক’। একশনধর্মী এই সিনেমাটি প্রয়োজনা করেছেন এমবি ফিল্মস।

এছাড়াও ‘হাওয়া’, ‘স্বপ্নবাজি’, ‘রিকশা গার্ল’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’, ‘স্ফুলিঙ্গ’, ‘১৯৭৫ সেইসব দিন’, ‘আদম’, ‘জ্যাম’, ‘গাঙচিল’, ‘বীরত্ব’, ‘গিরগিটি’, ‘সিক্রেট এজেন্ট’, ‘ওস্তাদ’, ‘উন্মাদ’ সিনেমাগুলো মুক্তি পেতে পারে চলতি বছরে। করোনার প্রকোপ শেষে সব কিছু স্বাভাবিক হলে হলমুখী হবেন দর্শক। এই সিনেমাগুলোর মাধ্যমে ফিরে আসবে ঢালিউডের প্রাণ – এমনটাই আশা সংশ্লিষ্টদের।

আরো পড়ুনঃ
ঢালিউডের এক দশক: পাঠক জরিপে এক দশকের সেরা
প্রেক্ষাগৃহে ফিরছে বলিউড: একদিনে ছয় সিনেমার মুক্তি ঘোষনা
দক্ষিনের দখলে ভারতীয় সিনেমার বাজার: নিয়মিত নতুন নতুন ঘোষনা

1 COMMENT

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ মন্তব্য

মুক্তির প্রতীক্ষিত

  • Sphulingo

সর্বশেষ খবরাখবর

কারিনা কাপুরের ছেড়ে দেয়া

কারিনা কাপুরের ছেড়ে দেয়া আলোচিত ৭টি সিনেমা

0
বলিউডের অন্যতম জনপ্রিয় এবং শক্তিশালী অভিনেত্রী কারিনা কাপুর। ইতিমধ্যে অনেকগুলো সিনেমায় তিনি তার জনপ্রিয়তা এবং অভিনয় শক্তির প্রমান দিয়েছেন। 'রিফিউজি', 'যাব উই মেট' এবং...
মঞ্জু ওয়ারিয়র

দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পুরষ্কার পাওয়ার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ : মঞ্জু ওয়ারিয়র

0
২০২১ সালটা মঞ্জু ওয়ারিয়রের জন্য ইতিমধ্যে অন্যতম অর্জনের বছর হিসেবে প্রতীয়মান হয়েছে। 'মারাক্কার' শ্রেষ্ঠ সিনেমা হিসেবে জাতীয় পুরষ্কার অর্জনের পর 'অসুরান' সেরা তামিল সিনেমা...
প্রকাশ্যে মোহনলালের দুর্দান্ত সংলাপ

প্রকাশ্যে মোহনলালের দুর্দান্ত সংলাপ এবং একশনে ভরপুর ‘আরাত্তু’ টিজার

0
করোনা প্রতিরোধের সকল প্রস্তুতি নিয়েই পালাকাণ্ডে দৃশ্যধারন করা হয়েছে মালায়লাম মেগাষ্টার মোহনলাল অভিনীত নতুন সিনেমা ‘আরাত্তু’। এছাড়াও সিনেমার কিছু অংশের শুটিং হয়েছে হায়দ্রাবাদে। জানা...
'সরকারু বাড়ি পাতা' সিনেমার

‘সরকারু বাড়ি পাতা’ সিনেমার দ্বিতীয় শিডিউল শুরু করলেন মহেশ বাবু

0
কিছুদিন আগেই সুপারষ্টার মহেশ বাবু দুবাইয়ে তার নতুন সিনেমা 'সরকারু বাড়ি পাতা' এর প্রথম শিডিউল। এবার জানা গেছে চলতি সপ্তাহে হায়দ্রাবাদে সিনেমাটির দ্বিতীয় শিডিউলের...
রনভীর সিংকে নিয়ে 'আনিয়ান'

রনভীর সিংকে নিয়ে ‘আনিয়ান’ হিন্দি রিমেক করছেন পরিচালক শঙ্কর

0
রনভীর সিংকে নিয়ে আলোচিত নির্মাতা শংকরের হিন্দি সিনেমা নির্মানের খবর শোনা গিয়েছিলো বেশ কিছুদিন আগে। এদিকে সম্প্রতি আরো গেছে সিনেমাটির সাথে এবার যুক্ত হলেন...

আরো পড়ুন