দ্বিখণ্ডিত নবাব এল এল বি মুক্তি বিতর্ক এবং পরিচালকের ব্যাখ্যা

দ্বিখণ্ডিত নবাব এলএলবি

দ্বিখণ্ডিত নবাব এলএলবি মুক্তি নিয়ে দর্শকদের মাঝে দেখা গেছে প্রচন্ড ক্ষোভ। গতকাল (১৬ ডিসেম্বর) রাত ৮টায় মুক্তি পেয়েছে বাংলা সিনেমার বর্তমান সুপারস্টার শাকিব খান অভিনীত ওটিটি প্ল্যাটফর্মের প্রথম সিনেমা ‘নবাব এলএলবি’। করোনার মধ্যেই নির্মিত এই সিনেমা নিয়ে শুরু থেকেই দর্শকদের মাঝে উন্মাদনা কাজ করছে। তবে মুক্তির পর সিনেমা নিয়ে যতটুকু কথা হচ্ছে তার চেয়ে বেশী কথা সিনেমাটির মুক্তিকে ঘীরে। একবারে মুক্তি না দিয়ে দুই ভাগে মুক্তি দেয়া নিয়েই জোট সমালোচনা।

- Advertisement -

কোনো পূর্বঘোষণা ছাড়াই গতকাল সিনেমাটির অর্ধেক মুক্তি দেওয়া ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে। পরিচালক এবং আই থিয়েটার কৰ্তৃপক্ষের এই সিদ্ধান্তকে ‘প্রতারণা’ উল্লেখ করে সিনেমা সংক্রান্ত বিভিন্ন গ্রূপে নিজেদের ক্ষোভ প্রকাশ করছেন দর্শকরা। এভাবে অর্ধেক সিনেমা দেখানোকে সোজা কথায় একটা বাটপারি বলছেন অনেকেই। যেহেতু অর্ধেক সিনেমা দেখানোর ব্যাপারে কোন পূর্ব ঘোষণা ছিলোনা নির্মাতার সেহেতু এটাকে এক ধরনের প্রতারণা বলে উল্লেখ করছেন।

তবে দ্বিখণ্ডিত নবাব এলএলবি মুক্তি নিয়ে এমন সিদ্ধান্তের একটা ব্যাখ্যা দিয়েছেন সিনেমাটির পরিচালক ও আই থিয়েটারের ব্যবস্থাপনা পরিচালক অনন্য মামুন। একটি অনলাইন পত্রিকার সাথে আপালকালে এ ব্যাপারে মামুন বলেন “আমরা কিন্তু ৯৯ টাকায় পুরো সিনেমা দেখাচ্ছি। এমন না যে ৯৯ টাকায় আজকে যে পার্ট দেখালাম, সেকেন্ড পার্ট দেখার জন্য তাঁকে আবার টাকা দিতে হবে। না, ব্যাপারটা এমন না। সে ৯৯ টাকায় পুরো সিনেমা দেখতে পারবে। আর পুরো সিনেমা মুক্তি দেওয়ার ব্যাপারটা আমরা বুঝব, সিনেমাটির দৈর্ঘ্য সাড়ে তিন ঘণ্টা। আমার মনে হয় না, আপনি বাংলাদেশের কোনো সিনেমা দুই ঘণ্টা ২০ মিনিটের ওপরে দেখেছেন। এখানে বেশ কিছু টেকনিক্যাল ব্যাপার আছে, সেগুলো তো রিলিজের আগে শেয়ার করব না। এটা একটা বিজনেস পলিসি।” দুই ভাগে সিনেমা মুক্তিকে সারপ্রাইজিং প্ল্যান বলেন আলোচিত এই সিনেমার পরিচালক।

- Advertisement -

জানা গেছে, সিনেমাটির দ্বিতীয় অংশ আগামী ১ জানুয়ারি আই থিয়েটারে মুক্তি পাবে। এদিকে, পরিচালকের এমন সিদ্ধান্ত প্রসঙ্গে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানাতে চাননি সিনেমাটির কলাকুশলীরা। তবে সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের খবর, পরিচালকের এমন সিদ্ধান্তের জন্যই সিনেমাটির প্রচারণায় খুব একটা দেখা যায়নি শাকিব খানসহ অন্যদের।

সেলিব্রেটি প্রোডাকশনের ব্যানারে সিনেমাটিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও অর্চিতা স্পর্শিয়া। এ ছাড়া অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, এল আর খান সীমান্ত, রাশেদ অপু, আনোয়ারসহ অনেকেই।

আরো পড়ুনঃ
নবাব এলএলবি রিভিউঃ সাম্প্রতিক সময়ে নির্মিত বাংলাদেশের সবচেয়ে সাহসী সিনেমা
‘নবাব এল এল বি’র ১১ দৃশ্যে সেন্সর বোর্ডের আপত্তি: পুনর্বার জমা দেয়ার প্রস্তুতি
নবাব এল এল বি মুক্তি বিতর্ক: শাকিব খান এবং অনন্য মামুনের অবস্থান

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ