‘পরাণ’ সিনেমার পর ‘দামাল’ ট্রেলার দিয়ে আবারো আলোচনায় রায়হান রাফী

‘দামাল’ ট্রেলার

‘পোড়ামন ২’, ‘দহন’ এবং ‘পরাণ’ এর মত সিনেমার মাধ্যমে নতুন প্রজন্মের নির্মাতাদের মধ্যে অন্যতম আলোচিত রায়হান রাফী। সর্বশেষ ‘পরাণ’ সিনেমার দিয়ে বক্স অফিসে ঝড় তুলেছেন এই পরিচালক। এবার ‘দামাল’ ট্রেলার দিয়ে আবারো আলোচনায় রায়হান রাফী। সম্প্রতি প্রকাশ করা হয়েছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত বড় আয়োজনের সিনেমা ‘দামাল’-এর ট্রেলার। প্রকাশের পরই সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে আলোচনা।

- Advertisement -

দুই মিনিটের ‘দামাল’ সিনেমার ট্রেলার প্রকাশিত হওয়ার পর পরই আলোচনার শীর্ষে রায়হান রাফীর নতুন এই সিনেমা! সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দেখা গেছে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহও বেড়েছে দ্বিগুণ! নিজের দেশের মুক্তিযুদ্ধকালীন ফুটবল টিম নিয়ে নির্মিত সিনেমাটি নিয়ে নিজেদের ভালো লাগা প্রকাশ করছেন সবাই। ট্রেলার প্রকাশের পর সিনেমাটি নিয়ে আগ্রহ বেড়েছে কয়েকগুণ।

গত ঈদে মুক্তিপ্রাপ্ত ‘পরাণ’ সিনেমাটি প্রেক্ষাগৃহে সাড়া ফেলেছে। ‘পরাণ’ সিনেমার পর এবার এই পরিচালকের নতুন এই সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী অক্টোবরে। ইতিমধ্যে ‘দামাল’ সিনেমাটি সেন্সর বোর্ড থেকে মুক্তির অনুমতি জন্য অনুমতি পেয়েছে। প্রদর্শনের পর কোনো কর্তন ছাড়াই ছাড়পত্রের জন্য সদস্যরা একমত হয়েছেন বলে জানা গেছে। এছাড়া রায়হান রাফী পরিচালিত এই সিনেমাটির ভূয়সী প্রশংসাও করেছেন সেন্সর বোর্ড সদস্যরা।

- Advertisement -

জানা গেছে একটি সত্য ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ‘দামাল’ সিনেমাটি। মুক্তিযুদ্ধের সময়কার স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প থাকছে ‘দামাল’ সিনেমায়। এতে দেখা যাবে, ফুটবল খেলে অর্জিত অর্থ মুক্তিযুদ্ধের জন্য ব্যয় করা হয়, যেটি ইতিহাসের অংশ। ঘটনাটি অনেকের কাছে অজানা। সেই অজানা সত্য ঘটনাই এবার পর্দায় উঠে আসবে ‘দামাল’ সিনেমার মাধ্যমে। রায়হান রাফী জানিয়েছেন তার ক্যারিয়ারে এখন পর্যন্ত সেরা সিনেমা হতে যাচ্ছে ‘দামাল’।

এদিকে সিনেমাটির প্রশংসা করেছেন সেন্সর বোর্ডের সদস্যরাও। এ প্রসঙ্গে সেন্সর বোর্ডের অন্যতম সদস্য অভিনেত্রী অরুণা বিশ্বাস বলেন, ‘ছবিটি দেখে ভালো লেগেছে। তেমন কোনো সমস্যা নেই ছবিতে। আমরা সদস্যরা সবাই ছবিটির মুক্তির অনুমতির জন্য মতামত দিয়েছি।‘ এছাড়া সেন্সর বোর্ডের সেক্রেটারি মুমিনুল হক বলেন, ‘ছবিতে কোনো সমস্যা নাই। সেন্সর বোর্ডের চেয়ারম্যান স্বাক্ষর করলেই আমরা ছবিটির সনদপত্র দিয়ে দেব।‘

- Advertisement -

‘দামাল’নির্মাতা রায়হান রাফীর প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত চতুর্থ সিনেমা হতে যাচ্ছে। এর আগে এই নির্মাতার ‘পোড়ামন–২’, ‘দহন’ এবং ‘পরাণ’ সিনেমাগুলো প্রেক্ষাগৃহে সাড়া ফেলেছিলো। সেন্সর বোর্ডের সদস্যরা সিনেমাটির প্রশংসা করেছেন বলে জানিয়েছেন তিনি। সিনেমাটি প্রসঙ্গে রায়হান রাফী বলেন, ‘এটি আমার একটি ড্রিম প্রজেক্ট। মুক্তিযুদ্ধ নিয়ে আমার প্রথম কাজ। আমার মনে হয় মুক্তিযুদ্ধকে নিয়ে আগে এভাবে কাজ হয়নি। পরাণ-এর চাইতেও বড় চমক থাকবে এই ছবি।‘

‘পরাণ’-এর পর ‘দামাল’ সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম। সিনেমাটি প্রসঙ্গে তিনি বলেন, ‘একটি সিনেমায় যে শ্রম দিতে হয়, চরিত্রের ও গল্পের ভেতরে যেভাবে ডুবে থাকতে হয় দামাল-এ তাই করতে হয়েছে। এ ছবির গল্পে যে ঐতিহাসিক ঘটনা তুলে ধরা হচ্ছে তা নিয়ে আগে কখনো কাজ হয়েছে বলে আমার জানা নেই। এমন একটি গল্পে কাজের সুযোগ পাওয়াটা আমার অভিনয় জীবনে নতুন কিছু যোগ করবে।‘

শিশু সাহিত্যিক ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন রায়হান রাফি ও নাজিম উদ দৌলা। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত তারকা বহুল ‘দামাল’ সিনেমায় অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ, পূজা প্রমুখ। ‘দামাল’ ট্রেলার দিয়ে দারুণ লুকে উপস্থিত হয়েছেন রাজ, মিম, সিয়াম আহমেদ, শাহনাজ সুমী ও ইন্তিখাব দিনার।

আরো পড়ুনঃ
‘আশীর্বাদ’ প্রচারণা: পরস্পর বিরোধী অবস্থানে প্রযোজক এবং মূল তারকারা
প্রকাশ্যে ফার্স্টলুক পোষ্টারঃ আগামী মাসে আসছে সৈকত নাসিরের ‘বর্ডার’
বাংলা সিনেমায় সুদিনের ইঙ্গিতঃ ধারাবাহিকতা ধরে রাখতে কতটুকু প্রস্তুত ঢালিউড

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ