সৃজিত মুখোপাধ্যায়ের হাত ধরে বড় পর্দায় ফিরছেন মহানায়ক উত্তম কুমার

মহানায়ক উত্তম কুমার

মহানায়ক উত্তম কুমার বাংলা সিনেমাপ্রেমীদের কাছে নিজেই একটি ইন্ডাস্ট্রি। বাংলা সিনেমার স্বর্ণযুগের এই অভিনেতাকে বড় পর্দায় দেখতে পারা মানেই হচ্ছে কালের সাক্ষী হওয়া। আজ ৩ সেপ্টেম্বর ছিলো এই মহানায়কের ৯৫তম জন্মদিন। এই বিশেষ দিনে মহানায়ককে নিয়ে সবাই যখন আলোচনায় ব্যাস্ত তখন বাংলা সিনেমার দর্শকদের জন্য এক অভিনব উপহার নিয়ে হাজির হলেন সৃজিত মুখোপাধ্যায়। মহানায়ক উত্তম কুমারকে নিয়ে নয়, মহানায়ক উত্তম কুমার অভিনীত নতুন সিনেমার পোষ্টার প্রকাশ করেছেন জাতীয় পুরস্কারজয়ী এই নির্মাতা।

- Advertisement -

মহানায়ক উত্তম কুমার স্মরণে মধ্যরাতে সৃজিত প্রকাশ করেছেন তাঁর নতুন সিনেমা ‘অতি উত্তম’-এর প্রথম পোস্টার। পোষ্টারটি পরিচালক ইচ্ছে করেই তৈরি করেছেন বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগের পোস্টারের আদলে। কয়েক যুগ পরে এসেও পোষ্টার জুড়ে এক এবং অদ্বিতীয় উত্তম কুমার। নিজের পরিচালিত এই সিনেমাটি প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে সৃজিত বলেন, ‘উত্তমকুমারকে নিয়ে ধারাবাহিক হয়েছে। ছবি হয়েছে। আমার অতি উত্তম তাঁকে নিয়ে নয়। এটি তাঁর অভিনীত একটি ছবি।’

মহানায়ক উত্তম কুমার এবং তার অভিনয়কে পর্দায় ফিরিয়ে আনতে আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়েছেন সৃজিত। পোষ্টার প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নির্মাতা জানিয়েছেন ৪ বছর ধরে উত্তম কুমারের ৬২টি ছবি বারে বারে দেখেছেন। চিত্রনাট্য সাজিয়েছেন এমন ভাবে, যেখানে মহানায়কের ছবি দিয়েই তাঁর অভাব পূরণ হবে। সিনেমাটির চিত্রনাট্য নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন একাধিক বার। ভিএফএক্স এবং ডিওপি’র সাথে আলোচনা করেছেন নিরন্তর।

- Advertisement -

সিনেমাটি পরিচালনা প্রসঙ্গে পরিচালক তার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘মহানায়কের ছবির প্রতিটি ফ্রেম খুঁটিয়ে দেখার পাশাপাশি চিত্রনাট্য বদলেছি বার বার। ছবিগুলির স্বত্ব নিতে গিয়ে পা রেখেছি শহরের বহু সরু গলি, পুরনো অফিসে। ভিএফএক্স বিশেষজ্ঞ, সিনেমাটোগ্রাফার, সাউন্ড ডিজাইনারদের সঙ্গে আলোচনায় বসেছি। তারই প্রতিফলন ঘটেছে আমার আগামী ছবিতে।‘

প্রসঙ্গত, সিনেমাটিতে আরো অভিনয় করছেন মহানায়কের নাতি গৌরব চট্টোপাধ্যায়, অনিন্দ্য সেনগুপ্ত, রোশনি ভট্টাচার্য, জিনা, লাবণি সরকার, শুভাশিস মুখোপাধ্যায় সহ দুই প্রজন্মের একাধিক নতুন-পুরনো অভিনেতা। ক্যামেলিয়া প্রোডাকশন্স প্রাইভেট লিমিটেডের প্রযোজনায় সিনেমাটি নিবেদন করেছেন রূপা দত্ত। আর সহ প্রযোজক হিসেবে আছে ছায়াবাণী প্রাইভেট লিমিটেড এবং ম্যাচকাট প্রোডাকশন্স প্রাইভেট লিমিটেড। পরিচালনার পাশাপাশি ‘অতি উত্তম’ সিনেমাটির কাহিনি এবং চিত্রনাট্য রচনা করেছেন সৃজিত নিজেই।

আরো পড়ুনঃ
রিঙ্গো বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় আবারো টলিউডের সিনেমায় মিথিলা
দেবের সঙ্গে নতুন সিনেমায় অভিনয় প্রসঙ্গে যা বললেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়
‘মায়া’ রূপে চমক: রাজর্ষি দের হাত ধরে টলিউডে নতুন রূপে মিথিলা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ