বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত বলিউডের আলোচিত কিছু সিনেমা

সাম্প্রতিক সময়ে বলিউড নির্মাতাদের বাস্তব জীবনের গল্প নিয়ে সিনেমা নির্মানের দিকে ঝুঁকতে দেখা যাচ্ছে। ইতিমধ্যে বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে এবং আলোচিত হয়েছে। ক্ষেত্র বিশেষে ব্যবসায়িক সফলতার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছে সিনেমাগুলো।

বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত এরকম ২০টি সিনেমার কথা থাকছে এই প্রতিবেদনে।

Gully Boy

১। গাল্লি বয় (২০১৯)
নেইজি এবং দিভাইনের জীবনের গল্প অবলম্বনে জয়া আক্তারের সিনেমা ‘গাল্লি বয়’ ২০১৯ সালের অন্যতম আলোচিত সিনেমা। ব্যবসায়িক সফলতার পাশাপাশি সমালোচকদের প্রশংসা পেয়েছে সিনেমাটি। ধারাবির এক তরুণ মুরাদ শেখের চরিত্রে অভিনয় করেছেন রনবীর সিং। সিনেমাটি বিশ্বব্যাপী ২৩০ কোটি রুপি আয় করে।

Manikarnika

২। মাণিকর্ণিকা: টি কুইন অফ ঝাঁসি (২০১৯)
ঝাঁসিকে ব্রিটিশ সেনাদের কাছ থেকে রক্ষা করতে রানী লক্ষীবাঈয়ের গল্পে নির্মিত এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন কঙ্গনা রানাওয়াত। বিতর্কিত হলেও বক্স অফিসে মোটামুটি ভালো ব্যবসা করেছে এই সিনেমা।

URI The Surgical Strike

৩। উড়ি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক (২০১৯)
পাকিস্তানে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি মুক্তি পায় ২০১৯ সালে। সিনেমাটি ওই বছরের অন্যতম সফল সিনেমা ছিল। আদিত্য ধর পরিচালিত সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল এবং ইয়ামী গৌতম।

Kesari

৪। কেসারি (২০১৯)
সারাগর্হি যুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন অনুরাগ সিং আর প্রধান চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। আফগান সেনাদের বিপক্ষে মাত্র ২১ জন শিক যোদ্ধার গল্প নিয়ে নির্মিত সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিল।

Super 30

৫। সুপার ৩০ (২০১৯)
পাটনা ভিত্তিক গণিতবিদ এবং সুপার ৩০ কোচিং সেন্টারের প্রতিষ্ঠাতা আনন্দ কুমারের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি ব্যাপক প্রশংসিত হয়েছিল। বিকাশ ভাল পরিচালিত এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন হৃত্বিক রোশান।

Parmanu

৬। পরমাণু: দ্যা স্টোরি অফ ফোকরান (২০১৮)
ভারত সরকারের সবচেয়ে বড় গোপন মিশনের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি ঘোষনার পর থেকেই আলোচনায় ছিল। জন আব্রাহাম এবং ডায়না পেন্টি অভিনীত সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়।

Dangal

৭। দাঙ্গাল (২০১৬)
২০১৬ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত আমির খানের সিনেমাটি বলিউডের ইতিহাসের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা। ভারতের কুস্তিগীর মহাবীর ফকাট এবং তার দুই মেয়ে গীতা এবং ববিতার গল্প নিয়ে নির্মিত সিনেমাটি ব্যবসায়িক সফলতার পাশাপাশি সমালোচদেরও প্রশংসা কুড়াতে সক্ষম হয় সিনেমাটি।

Neerja

৮। নির্জা (২০১৬)
২০১৬ সালের অন্যতম আলোচিত সিনেমা ‘নির্জা’। সিনেমাটি সন্ত্রাসীদের কাছে জিম্মি একটি উড়োজাহাজের যাত্রীদের বাঁচাতে জীবন উৎসর্গকারী নির্জা বানোটের জীবনের গল্প নিয়ে নির্মিত এই সিনেমা। আর সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন সোনাম কাপুর।

M.S. Dhoni

৯। এমএস ধোনি: দ্যা আনটোল্ড স্টোরি (২০১৬)
ভারতের সর্বশেষ ক্রিকেট বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করে। নিরাজ পান্ডে পরিচালিত সিনেমাটিতে ধোনির চরিত্রে অভিনয় করেছিলেন অকালপ্রয়াত নায়ক সুশান্ত সিং রাজপূত।

Raazi

১০। রাজি (২০১৮)
একজন কাশ্মীরি তরুনী যাকে গোয়েন্দা হিসেবে তৈরী করে পাকিস্তানে পাঠানো হয়েছিল – সিনেমাটিতে সেই কাশ্মীরি তরুনীর চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। ব্যবসায়িক সফলতার পাশাপাশি সমালোচদের কাছেও ব্যাপক প্রশংসিত হয়েছিল সিনেমাটি।

Sanju

১১। সঞ্জু (২০১৮)
রাজকুমার হিরানি পরিচালিত সিনেমাটি সঞ্জয় দত্তের জীবনী নিয়ে নির্মিত। সিনেমাটিতে সঞ্জয় চরিত্রের অভিনয় করেছেন রণবীর কাপুর। মুক্তির পর বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করে সিনেমাটি।

Pad Man

১২। প্যাডম্যান (২০১৮)
কম দামে মেয়েদের স্যানিটারি ন্যাপকিন তৈরির পদ্ধতি উদ্ভাবনকারী অরুণাচালাম মুরুগানথাম এর জীবনী নিয়ে নির্মিত হয়েছিল এই সিনেমা। সামাজিক বার্তা নিয়ে নির্মিত সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার।

Mission Mangal

১৩। মিশন মঙ্গল (২০১৯)
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনে কর্তব্যরত কয়েকজন বিজ্ঞানীর জীবনের উপর ভিত্তি কোনো নির্মিত এই সিনেমা। যারা ভারতের প্রথম আন্তঃসঞ্চলীয় যাত্রা ‘মঙ্গল অরবিটার মিশনে’ অবদান রেখেছিলেন। সিনেমাটিতে অভিনয় করেছেন অক্ষয় কুমার, বিদ্যা বালান, সোনাক্ষী সিনহা, তাপসি পান্নু, নিত্যা মেনেন, কীর্তি কুলহারি, শারমান যোশী।

Raees

১৪। রাইস (২০১৭)
পুরোপুরি জীবনী নির্ভর না হলেও সিনেমাটি গুজরাটের গ্যাংস্টার আব্দুল লতিফের উপর ভিত্তি করে নির্মিত। সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটির ব্যাপারে আপত্তি জানিয়ে নির্মাতাদের উকিল নোটিশ পাঠিয়েছিলেন আব্দুল লতিফের পরিবারের সদস্যরা।

The Ghazi Attack

১৫। দ্যা গাজী এট্যাক (২০১৭)
রহস্যজনকভাবে ডুবে যাওয়া ভারতের সাবমেরিন পিএনএস গাজী এর ঘটনার উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমা। সিনেমাটিতে অভিনয় করেছেন রানা দাগ্গুবাতি, তাপসী পান্নু এবং কে কে মেনন।

Haseena Parker

১৬। হাসিনা পার্কার (২০১৭)
ভারতের ইতিহাসের অন্যতম আলোচিত নাম দাউদ ইব্রাহিম (আন্তর্জাতিক মাফিয়া) এর ভোন হাসিনা পার্কারের গল্পে নির্মিত এই সিনেমা। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন শ্রদ্ধা কাপুর।

Toilet Ek Prem Katha

১৭। টয়লেট: এক প্রেম কথা (২০১৭)
মধ্যপ্রদেশের একজন নারী আদিত্য নারে যিনি বাসায় টয়লেট না থাকার কারনে বাসা ছেড়ে চলে গিয়েছিলেন তার জীবনী নিয়ে নির্মিত এই সিনেমা। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার এবং ভূমিকা পেডনেকার।

Kedarnath

১৮। কেদারনাথ (২০১৮)
২০১৩ সালে ভারতের উত্তরখণ্ডে ঘটে যাওয়া ভয়াবহ বন্যার ঘটনা নিয়ে নির্মিত সিনেমা ‘কেদারনাথ’ মুক্তি পেয়েছিলো ২০১৮ সালে। সিনেমাটিতে অভিনয় করেছেন অকাল প্রয়াত নায়ক সুশান্ত সিং রাজপূত এবং তার বিপরীতে ছিলেন অভিষিক্ত সারা আলী খান।

Omtera

১৯। ওমের্তা (২০১৭)
পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ সন্ত্রাসী আহমেদ ওমর সাইদ শেখের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি সমালোচদের কাছে  ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছিলেন রাজকুমার রাও।

Rustom

২০। রুস্তম (২০১৬)
২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় জাতীয় পুরস্কার জিতে ছিলেন অক্ষয় কুমার। সিনেমাটি ভারতীয় নৌবাহিনীর কমান্ডার কেএম নানাবতী’র বিরুদ্ধে একটি খুনের অভিযোগের বাস্তব ঘটনার ভিত্তিতে নির্মিত। উক্ত কমান্ডার তার স্ত্রীর প্রেমিক প্রেম আহুজা’কে গুলি করে হত্যা করেছিলেন।

উল্লেখিত সিনেমাগুলো ছাড়াও আরো অনেক সিনেমা আছে যেগুলো বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত এবং মুক্তির পর আলোচিত হয়েছিল। সেগুলো নিয়ে অন্য আরেকদিন আলোচনা করব।

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d